রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৭:০৭ পূর্বাহ্ন

এক পুলিশ দার্শনিকের অবসরগ্রহণ

নারায়ণগঞ্জের খবর: বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি ও আমার শ্রদ্ধেয় ব্যক্তিত্ব জনাব বিশ্বাস আফজাল হোসেন এনডিসি মহোদয় গত ৩০ বছর ৩ মাসের বরেণ্য চাকরিজীবন শেষে বাংলাদেশ পুলিশের মানব সম্পদ ব্যবস্খাপনা উইং প্রধান হিসেবে পুলিশ হেডকোয়ার্টার্স থেকে গত ২ এপ্রিল অবসর গ্রহণ করেন।

তিনি গত ১৯৮৯ সনের ২০ ডিসেম্বর ৮ম বিসিএস পুলিশ ক্যাডারের মাধ্যমে এএসপি পদে যোগদান করেন। তাঁর বিচেক্ষণতা, সততা ও দক্ষতার স্বাক্ষর রেখেছেন দীর্ঘ চাকরিজীবনের প্রতিটি মুহূর্তে। সর্বশেষ সিলেকশন বোর্ডের সভাপতি হিসেবে ২০২০ সনে বহিরাগত ক্যাডেট সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে ১৪০২ জনের নিয়োগ কার্যক্রম সুষ্ঠু, নিরপেক্ষ ও অবাধভাবে সম্পন্ন করে তার প্রমাণ সুদৃঢ় করেছেন। এ নিয়োগ আজ সর্বমহলে প্রশংসিত।

তিনি ব্যক্তিগত জীবনে এক দার্শনিকের মতো ব্যতিক্রমী মিথলজি বিশ্বাস করতেন।আজকের শেষ কর্মদিবসের বিদায় মুহূর্তেও তিনি বলে গেলেন আমি যেন আমাকে সম্মান করতে শিখি তবেই মানুষ আমাকে সম্মান করবে”। আর এ বিশ্বাসকে তিনি প্ল্যাটোর বিখ্যাত উক্তি “Know thyself তথা নিজেকে জানো” এবং চশারের বিখ্যাত উক্তি “স্বর্ণে যদি মরিচা পড়ে তবে লোহার অবস্থা কি হবে” বলে বুঝিয়ে গেলেন।

সত্যিই ঐ বিশ্বাসের ওপর তাঁর বিদায় বেলায়ও তিনি সবাইকে মনে করিয়ে গেলেন- আকাঙ্ক্ষা মানুষের মধ্যে ক্রোধের সৃষ্টি করে আর ক্রোধের কারণে মানুষের স্মৃতিভ্রম হয়। আর এই স্মৃতিভ্রমের ফলে মানুষের বুদ্ধিনাশ হয় অতঃপর বুদ্ধিনাশের কারণে সুনিশ্চিত স্বর্বনাশ হয়”।

তিনি বলেন, আমাদের পরনিন্দা করা থেকে বিরত থাকা উচিত। কেননা আমি যতই কারো পরনিন্দা করি না কেন কারো ভাগ্যের পরিবর্তন তো আমি কখনো করতে পারবো না বরং এ পরনিন্দা এক সময় আমারই ক্ষতির কারণ হবে। এমনিভাবে তিনি চাকরির বিদায় বেলাও পুলিশের প্রতিটি সদস্যকে এ বিশ্বাস নিজের মধ্যে ধারন করার জন্য আহ্বান করেন।

তিনি বিজ্ঞানের একজন মেধাবী ছাত্র হিসেবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে কৃষিতে এমএস করেছেন।আর তাঁর চাকরিজীবনের শেষবেলায় ২০১৯ সনে ১০ অক্টোবরে আমাদের উইং প্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।ফলে আমার চাকরির সুবাধে স্যারের সাথে যতই মিশার কিংবা কোনো বিষয়ে কথা বলার সুযোগ হয়েছে ততই মনে হয়েছে মানুষটি এমন কোনো বিষয় নেই যেখানে তাঁর জ্ঞান নেই।

প্রকৃতই তিনি একজন পুলিশ কর্মকর্তাই নয় বরং পুলিশ দার্শনিকও বটে। তিনি জীবনকে সহজ করে নেবার বা বুঝার এক যাদুকরী মানুষ ছিলেন। তাঁর অবসর জীবন যেন সুখ ও সানন্দে কাটুক মহান আল্লাহর প্রতি এ কামনা করছি।

নিউজটি শেয়ার করুন...

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Comments

    © All rights reserved © 2023
    Design & Developed BY M Host BD