মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩:১০ পূর্বাহ্ন

ডিএমপি’র নবনিযুক্ত কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম

ডেস্ক নিউজঃ ঢাকার নিরাপত্তা বিধানের গুরুদায়িত্ব পেয়ে খুশি ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নবনিযুক্ত কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম। বললেন, মেধা-অভিজ্ঞতা দিয়ে ঢাকাকে ‘নিরাপদ নগরী’ হিসেবে গড়ে তুলবেন তিনি।

বুধবার (২৮ আগস্ট) বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি হওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নবনিযুক্ত কমিশনার জাগো নিউজকে এ কথা বলেন। ডিএমপি কমিশনার বলেন, ‘রাষ্ট্রের এই সিদ্ধান্তে আমি খুশি। ঢাকার নিরাপত্তা বিধান একটি অন্যতম বড় চ্যালেঞ্জ। আমি সর্বোচ্চ মেধা ও অভিজ্ঞতা দিয়ে চ্যালেঞ্জ মোকাবিলা করে ঢাকাকে নিরাপদ নগরী হিসেবে গড়ে তোলার চেষ্টা করব।’ তিনি আরও বলেন, দায়িত্বকালে পুলিশকে জনবান্ধব করে ডিএমপিকে দেশের সেরা ইউনিট হিসেবে গড়ে তুলব বলে আশা করছি।

বুধবার প্রজ্ঞাপন জারি করা হলেও এখনই দায়িত্ব নিচ্ছেন না নবনিযুক্ত কমিশনার। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বর্তমান কমিশনার আছাদুজ্জামান মিয়ার বর্ধিত এক মাসের দায়িত্ব আগামী ১৩ সেপ্টেম্বর শেষ হচ্ছে। এর পরদিন আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করবেন শফিকুল ইসলাম। শফিকুল ইসলাম সর্বশেষ পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮৯ সালে বাংলাদেশ পুলিশ সার্ভিসে যোগদান করেন। তার বাড়ি বৃহত্তর কুষ্টিয়ায়। ছাত্রজীবনে তিনি ছাত্রলীগ নেতা ছিলেন।

বিএনপি শাসনামলে তাকে দেশের দুর্গম এলাকায় শাস্তিমূলক বদলি করা হয়। আওয়ামী লীগ সরকারের আমলে তাকে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করতে দেয়া হয়।

সরকারের কাছে ‘ক্লিন ইমেজ’র অফিসার হিসেবে তার সুনাম রয়েছে। তিনি ঢাকা রেঞ্জের ডিআইজি থাকাকালীন ঢাকার সব জেলায় ইতিবাচক পরিস্থিতি রাখতে সক্ষম হয়েছিলেন। ‘ক্লিন ইমেজ’ ও ‘ডেকোরেটেড অফিসার’ হিসেবে তার বেশ সুনাম আছে।

শফিকুল ইসলাম অতিরিক্ত পুলিশ কমিশনার এবং পুলিশ কমিশনার হিসেবে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। অত্যন্ত দক্ষতা ও সুনামের সঙ্গে তিনি ডিআইজি, চট্টগ্রাম রেঞ্জ এবং ঢাকা রেঞ্জের ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেন।

২০১৭ সালের ১৯ সেপ্টেম্বর তিনি পদন্নোতি প্রাপ্ত হয়ে অ্যাডিশনাল আইজিপি হিসেবে এন্টি টেরোরিজম ইউনিট, ঢাকায় যোগদান করেন। ২০১৮ সালের ২০ নভেম্বর অ্যাডিশনাল আইজিপি হিসেবে পুলিশ হেডকোয়ার্টার্সে এবং সর্বশেষ ২০১৯ সালের ১৬ মে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) বাংলাদেশ পুলিশে প্রধান হিসেবে যোগদান করেন।

আছাদুজ্জামান মিয়ার প্রথম মেয়াদে দায়িত্ব শেষ হওয়ার আগে থেকেই শফিকুল ইসলাম ডিএমপি কমিশনার হবেন বলে গুঞ্জন শোনা যাচ্ছিল।

নিউজটি শেয়ার করুন...

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Comments

    © All rights reserved © 2023
    Design & Developed BY M Host BD