মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন

নারায়ণগঞ্জে তিন উপজেলায় ভোট গ্রহণ চলছে

আবদুর রহিমঃ
নারায়ণগঞ্জের তিন উপজেলা পরিষদের ভোট গ্রহণ চলছে। ২য় ধাপে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে নারায়ণগঞ্জের রূপগঞ্জ, আড়াইহাজার ও সোনারগাঁয় উপজেলা পরিষদ ভোট অনুষ্ঠিত হবে। নির্বাচন সুষ্ঠু করতে এবং যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা রোধে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করছে জেলা প্রশাসন।
জেলা নির্বাচন কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাকিব-আল-রাব্বি জানান, নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন। এ উপলক্ষে দুপুরে সকল প্রিসাইডিং অফিসারদের হাতে নির্বাচনী সরঞ্জাম সরবরাহ করা হয়েছে। শুধু মাত্র ব্যালেট পেপার ভোটের দিন সকালে পৌঁছানো হবে।
নির্বাচন সুষ্ঠু করতে তিন উপজেলায় নিয়োগ দেয়া হয়েছে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। ১৯ মে থেকে ২৩ মে পর্যন্ত মোট ৫ দিনের জন্য তাঁদের দায়িত্ব দেয়া হয়।
রূপগঞ্জ ও আড়াইহাজারে ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে এক জন করে প্রার্থী থাকায় এ চারটি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন তারা। তবে নির্বাচনী মাঠ চাঙা করে রেখেছেন চেয়ারম্যান প্রার্থীরা। রূপগঞ্জে আবু হোসেন ভূঞা (রানু) ও মো. হাবিবুর রহমান এবং আড়াইহাজারে কাজী সুজন ইকবাল, মোহাম্মদ সাইফুল ইসলাম, মো. শাহজালাল মিয়া এবং তাদের সমর্থকরা প্রতিনিয়ত গণসংযোগ, উঠান বৈঠক ও মতবিনিময় সভাসহ বিভিন্ন ভাবে প্রচারণা করেছেন।
অপরদিকে, তিন উপজেলার মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় রয়েছে সোনারগাঁ উপজেলা পরিষদ নির্বাচন। এখানে আওয়ামীলী এবং অঙ্গ সংগঠনের একাধিক নেতা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদের জন্য লড়ছেন। তিন পদের জন্য ১৫ প্রার্থী নির্বাচনী মাঠে উত্তাপ ছড়াচ্ছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদের প্রার্থীরা আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন। বিশেষ চেয়ারম্যান পদপ্রার্থী উপজেলা যুবলীগের সভাপতি রফিকুল ইসলাম নান্নু, উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক আলী হায়দার ও সাবেক উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বাবুল ওমর বাবুলকে নিয়ে ভোটের মাঠে উত্তাপ উত্তেজনা ছড়াচ্ছে।
নির্বাচন কমিশন সূত্রে, রূপগঞ্জ উপজেলায় মোট ভোটর সংখ্যা ৩ লাখ ৯০ হাজার ৬০৭ জন, যাতে পুরুষের সংখ্যা ২ লাখ ৫১ জন আর মহিলা সংখ্যা ১ লাখ ৯০ হাজার ৫৫৪ জন। নির্বাচনে, উপজেলার ২টি পৌরসভা ও ৭টি ইউনিয়নে ভোট প্রয়োগের জন্য ১৪২ টি ভোট কেন্দ্রে থাকবে ১ হাজার ১১ টি ভোট কক্ষ। এই উপজেলায় নির্বাচনে ভোটগ্রহণের জন্য থাকবেন ১৪২ জন প্রিজাইডিং কর্মকর্তা, ১০১১ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও ২০২২ জন পোলিং অফিসার।
আড়াইহাজার উপজেলায় মোট ভোটর সংখ্যা ৩ লাখ ৩৯ হাজার ৪৮৭ জন। যাতে পুরুষ ভোটারের সংখ্যা ১ লাখ ৭৫ হাজার ২২ জন ও মহিলা ভোটারের সংখ্যা ১ লাখ ৬৪ হাজার ৪৬২ জন। নির্বাচনে, উপজেলার ১টি পৌরসভা ও ১০টি ইউনিয়নে ভোট প্রয়োগের জন্য ১৩৯ টি ভোট কেন্দ্রে থাকবে ৯১৯ টি ভোট কক্ষ। এই উপজেলায় নির্বাচনে ভোটগ্রহণের জন্য থাকবেন ১৩৯ জন প্রিজাইডিং কর্মকর্তা, ৯১৯ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও ১৮৩৮ জন পোলিং অফিসার।
সোনারগা উপজেলায় মোট ভোটর সংখ্যা ৩ লাখ ৫০ হাজার ৬৬৮ জন। যাতে পুরুষ ভোটারের সংখ্যা ১ লাখ ৮১ হাজার ৪১৪ জন ও মহিলা ভোটারের সংখ্যা ১ লাখ ৬৯ হাজার ২৫৪ জন। নির্বাচনে, উপজেলার ১টি পৌরসভা ও ১০টি ইউনিয়নে ভোট প্রয়োগের জন্য ১৪২ টি ভোট কেন্দ্রে থাকবে ৯৬২ টি ভোট কক্ষ। এই উপজেলায় নির্বাচনে ভোটগ্রহণের জন্য থাকবেন ১৪২ জন প্রিজাইডিং কর্মকর্তা, ৯৬২ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও ১৯২৪ জন পোলিং অফিসার।
নিউজটি শেয়ার করুন...

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Comments

    © All rights reserved © 2023
    Design & Developed BY M Host BD