শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৮:৫২ পূর্বাহ্ন

প্রখ্যাত সাংবাদিক রবার্ট ফিস্কের জীবনাবসান

ডেস্ক নিউজঃ প্রখ্যাত ব্রিটিশ সাংবাদিক রবার্ট ফিস্ক মৃত্যুবরণ করেছেন। শুক্রবার বাড়িতে অসুস্থ হয়ে পড়ার পর তাকে আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের সেইন্ট ভিনসেন্ট হাসপাতালে ভর্তি করা হয়েছিল, সেখানেই তিনি মারা যান। তার স্ট্রোক করেছিল বলে ধারণা করা হচ্ছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। খবর আইরিশ টাইমসের

মধ্যপ্রাচ্য নিয়ে লেখালেখির কারণে বিশ্বে খ্যাতি অর্জন করেন তিনি। বিভিন্ন পুরস্কার অর্জন করেন। ১৯৭০ সালে মধ্যপ্রাচ্যেই তার সাংবাদিকতা জীবনের হাতেখড়ি হয়। যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও পশ্চিমা পররাষ্ট্র নীতি নিয়ে তার তীব্র সমালোচনা করেন তিনি। এজন্য বিতর্কের মুখেও পড়তে হয় তাকে।

পাঁচ দশকের বেশি সময় ধরে তিনি বিভিন্ন ব্রিটিশ সংবাদপত্রের বৈদেশিক প্রতিবেদক হিসেবে কাজ করেছেন, সাংবাদিকতা করেছেন বলকান, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার বিভিন্ন যুদ্ধ নিয়ে। ২০০৫ সালে নিউইয়র্ক টাইমস লিখেছিল, ব্রিটেনের বৈদেশিক প্রতিবেদকদের মধ্যে রবার্ট ফিস্কই সম্ভবত ‘সবচেয়ে বিখ্যাত’।

১৯৪৬ সালে দক্ষিণপূর্ব ইংল্যান্ডের কেন্ট কাউন্টির মেইডস্টোন শহরে জন্মগ্রহণ করেন ফিস্ক। পরে তিনি আয়ারল্যান্ডের নাগরিকত্ব গ্রহণ করে ডাবলিনের কাছে ডলকিতে বসবাস শুরু করেন। ফিস্কের মৃত্যুতে ‘গভীর শোক’ প্রকাশ করেছেন আয়ারল্যান্ডের প্রেসিডেন্ট মাইকেল ডি হিগেন্স।

নিউজটি শেয়ার করুন...

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Comments

    © All rights reserved © 2023
    Design & Developed BY M Host BD