সোমবার, ২২ জুলাই ২০২৪, ০১:০৮ পূর্বাহ্ন

৬০ এ পা রাখলেন শামীম ওসমান

নারায়ণগঞ্জের খবর ডেস্কঃ ৬০ বছরে পা রাখলেন আওয়ামী লীগের প্রভাবশালী নেতা এবং নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনের সংসদ সদস্য শামীম ওসমান।  ১৯৬১ সালের ২৮ ফেব্রুয়ারি তিনি জন্মগ্রহণ করেন।

শামীম ওসমানের বাবার নাম একেএম সামসুজ্জোহা। তিনি ছিলেন ভাষা সৈনিক, স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক, আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, সাবেক গণপরিষদের সদস্য, মরণোত্তর স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত। ১৯৮৭ সালের ২০ ফেব্রুয়ারি ইন্তেকাল করেন সামসুজ্জোহা।

শামীম ওসমানের দাদা খান সাহেব ওসমান আলী ছিলেন আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন সদস্য। শামীম ওসমানের মা নাগিনা জোহা ২০১৬ সালের ৭ মার্চ ইন্তেকাল করেন।

শামীম ওসমানের স্ত্রীর নাম সালমা ওসমান লিপি। তার এক ছেলে অয়ন ওসমান ও মেয়ে রয়েছেন। শামীম ওসমান প্রেম করে বিয়ে করেছেন এমন ঘটনা অনেকবার বর্ণনা করেছেন বিভিন্ন অনুষ্ঠানে।

শামীম ওসমানের বড় ভাই নাসিম ওসমান ছিলেন নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি। ২০১৪ সালের ৩০ এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন। মেঝ ভাই সেলিম ওসমান নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি ও বিকেএমইএ এর সভাপতি।

নারায়ণগঞ্জ আওয়ামী লীগের প্রভাবশালী পরিবারের সদস্য শামীম ওসমান ১৯৯৬-২০০১ মেয়াদে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ছিলেন। ২০০১ সালের দেশত্যাগের পর ২০০৮ সালের ২৯ ডিসেম্বর সংসদ নির্বাচনের পর ২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে নারায়ণগঞ্জ ফিরে আসেন শামীম ওসমান।

পারিবারিক ঐতিহ্য
এ কে এম শামীম ওসমানের দাদা খান সাহেব এম ওসমান আলী ছিলেন তৎকালীন বৃটিশ ভারতের প্রখ্যাত ব্যক্তিত্ব, এম এল এ এবং আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য। ব্রিটিশ সরকার তার যোগ্যতার কারণে খান বাহাদুর ও খান সাহেব উপাধিতে ভূষিত করেন। তিনি বৃটিশ বিরোধী আন্দোলনে সঙ্গে অভ্যুত্থান এবং স্বাধীনতার আন্দোলনে বঙ্গবন্ধুর অন্যতম সহচর হিসেবে সক্রিয়ভাবে ৭১ এর মুক্তিযুদ্ধে রাজনৈতিক সর্মথন দেন।

শিক্ষাগত যোগ্যতা
নারায়ণগঞ্জ বার একাডেমি থেকে এসএসসি, তোলারাম কলেজ থেকে এইচ এস সি পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে স্মাতক এবং নারায়ণগঞ্জ আইন কলেজ থেকে এল এল বি ডিগ্রি র্অজন করেন শামীম ওসমান।

রাজনৈতিক কর্মকাণ্ড
৮ম শ্রেণিতে পড়াশোনা অবস্থায় ছাত্র রাজনীতি দিয়ে শামীম ওসমান শুরু করেন রাজনৈতিক বর্ণাঢ্য জীবন। পরর্বতীতে সরকারি তোলারাম কলেজর ভিপি নির্বাচিত হন। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও নির্বাচনের মাধ্যমে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। এরপর ১৯৯৬ সালে নারায়ণগঞ্জ ৪ (ফতুল্লা-সিদ্বিরগঞ্জ) আসনে আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

নিউজটি শেয়ার করুন...

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Comments

    © All rights reserved © 2023
    Design & Developed BY M Host BD