বুধবার, ২২ মে ২০২৪, ০২:২৭ অপরাহ্ন

নাসিককে ৩০১ কোটি টাকার প্রকল্প অনুমোদন

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (এনসিসি) স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতে ‘নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কদমরসুল অঞ্চলে কঠিন বর্জ্য ব্যবস্থাপনার জন্য ভূমি অধিগ্রহণ ও উন্নয়ন’ শিরোনামে একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ অনুমোদন দেয়া হয়েছে।

এতে খরচ হবে ৩০১ কোটি ৩৫ লাখ ২১ হাজার টাকা। এর পুরো অর্থই দেবে সরকার। চলতি বছরের জুলাই থেকে ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। স্থানীয় সরকার বিভাগ/স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যোগে প্রকল্পটি বাস্তবায়ন করবে এনসিসি।

জমি অধিগ্রহণের মাধ্যমে স্যানিটারি ল্যান্ডফিল নির্মাণ; পরিবেশবান্ধব কঠিন বর্জ্য সংগ্রহ, অপসারণ ও প্রক্রিয়াকরণ; সম্পদ পুনরুদ্ধার; সহজ ও কার্যকর কঠিন বর্জ্য সংগ্রহ ও প্রক্রিয়াকরণ; দূষণ কমিয়ে পরিবেশের উন্নয়ন এবং নগরীর স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করা প্রকল্পটির উদ্দেশ।

উদ্দেশ বাস্তবায়নে এ প্রকল্পের আওতায় ২ হাজার ২৫০ বর্গমিটার পরিষ্কার-পরিচ্ছন্নতা (কার ওয়াশিং সেড নির্মাণ) করা, ৬৯ দশমিক ৮৭ একর ভূমি অধিগ্রহণ করা, ৪ লাখ ৪৬ হাজার ৭৯৪ দশমিক ৬৮ ঘনমিটার ভূমির উন্নয়ন (বালি ভরাট) করা, ২ হাজার ৬০০ মিটার বাউন্ডারি দেয়াল দেয়া, ৫৫০ মিটার সড়ক ও মহাসড়ক (এপ্রোচ রোড) করা। ৬টি মোটরসাইকেল কেনা, ৫ টনের ৫টি গার্বেজ ট্রাক, একটি স্ক্যাভেটর (২০ থেকে ২৫ টন), একটি ওয়ে ব্রিজ (২৫ টন), একটি লোবেড (২০ থেকে ২৫ টন), দুটি পে লোডার (২ দশমিক ৫ ঘনমিটার), একটি চেইন ডোজার (১৯ টন), ৫টি স্কিড স্টিয়ার লোডার, ২০০টি প্রকৌশল ও অন্যান্য সরঞ্জাম (টলি-ভ্যান) কেনা এবং লাইন ও তার (বাতি স্থাপন) স্থাপন করা হবে।

নিউজটি শেয়ার করুন...

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Comments

    © All rights reserved © 2023
    Design & Developed BY M Host BD