শুক্রবার, ২৪ মে ২০২৪, ০১:২২ অপরাহ্ন

বুধবার কবি জাহাঙ্গীর ডালিমের জন্মদিন

নারায়ণগঞ্জের খবর: বাস্তবিক অর্থে জাহাঙ্গীর ডালিম একজন তারুন্যর কবি, সাংবাদিক ও সংগঠক। এছাড়া তিনি ছড়া, গল্প ও প্রবন্ধ লিখছেন সংবাদপত্রে নিয়মিত ভাবে। তার লেখায় ফুটে উঠেছে দেশ মাতৃভূমি, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, বাংলা ভাষা আন্দোলন, সমাজ-পরিবেশ, প্রেম-বিরহ, প্রকৃতি, মেঘ বৃষ্টি, বৈশাখ, নদী, সাগর, পাখি, গাছ আর মানুষ। বাঙালি জীবনে প্রেমের আকাশ ও সম্ভাবনা সংকীর্ণ বলে অনেক সময় কল্পনার নারীকে নিয়েও রচিত করেন অসংখ্য প্রেমের কবিতা সামনে কেউ নেই, হয়তো কখনও ছিল না তবু কবি তার রক্ত মাংস স্বপ্নের প্ররোচনায় লিখতে থাকেন কম্পমান পদাবলি। ইতিহাস- ঐতিহ্যের ডানায় ভর দিয়ে কবি অগ্রসর হয়েছেন মানুষের প্রত্যাশা প্রাপ্তি, বিষ্ময়, বিভ্রান্তি আর তার লেখায় স্পর্শ করেছে রহস্যময়তা আনন্দের হাতছানি। সৃষ্টি জগৎ, প্রকৃতি আর মানুষের চলাচল তার কবিতা ক্যানভাস। জাহাঙ্গীর ডালিমের জন্ম ২২ জুলাই ১৯৮০ইং, জন্মস্থান- ২৬/৪ কে.বি সাহা রোড, আমলাপাড়া, নারায়ণগঞ্জ, পিতা- মাইজুদ্দিন আহম্মেদ, মাতা- সুফিয়া খাতুন। ১৯৯৬ সালে নারায়ণগঞ্জ হাইস্কুল হতে এসএসসি, সরকারী তোলারাম বিশ্ববিদ্যালয় হতে ১৯৯৮ সালে এইচএসসি ও ২০০০ সালে বিএসএস সম্পন্ন করেন।

তার নিজের বই প্রকাশিত হয়েছে ছয়টি। এদের মধ্যে ২টি কবিতার বই, ১টি ছড়ার বই ও ৩টি ছোট গল্পের বই। সাহিত্য সংকলন সম্পাদনা করেছেন শূণ্যদশক, প্রতীতি, লিটল মেঘ। লেখালেখি ১৯৯৮ সন হতে স্কুল জীবন থেকেই শুরু। সংবাদকর্মী হিসাবে ২০০১ সাল থেকে দৈনিক ডান্ডিবার্তার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। তিনি একজন অভিজ্ঞ কলম সৈনিক। ব্যক্তিগত জীবনে ৩ ভাই ২ বোনের মধ্যে সবার ছোট জাহাঙ্গীর ডালিম। দৈনিক ডান্ডিবার্তার বিভাগীয় সম্পাদক হিসেবে নিয়মিত সাহিত্য পাতা সম্পাদনা করে আসছেন ২০০১ সাল থেকে। জাহাঙ্গীর ডালিম লেখালেখি ও সাংবাদিকতার ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য পুরষ্কার লাভ করেন তা উল্লেখযোগ্য।

লেখালেখি: নিয়মিত লেখক যুগান্তর, প্রথম আলো, ইত্তেফাক সহ জাতীয় দৈনিকে। জাহাঙ্গীর ডালিমের কবিতা লেখায় শব্দ চয়ন, বাক্য বিন্যাস, শিল্প-সৌন্দর্য ও স্বর্কীয় শিল্পরীতি স্বমহিমায় সমুজ্জ্বল। নারায়ণগঞ্জবাসীর তারুন্যর কবি এক বলিষ্ট কবিকন্ঠ হিসেবে তুলে ধরতে সক্ষম হয়েছেন। মিতবাক, স্বল্পভাষী, নিরুত্তাপ মেজাজের অধিকারী জাহাঙ্গীর ডালিমের কাব্যভাষা সহজ, সরল ও প্রাঞ্জল। কবি প্রতিটি ক্ষেত্রে তার বিশিষ্টতা ও দক্ষতার উজ্জ্বল স্বাক্ষর রাখছেন। জাহাঙ্গীর ডালিমের জন্মদিন কবি কণ্ঠের পক্ষ থেকে সভাপতি এনামুল হক প্রিন্স তার সাফল্য কামনা করি ও কবি জব্বার চিশতী, কবি শহিদুল্লাহ শিশির, সঞ্জয় দত্ত, কবি আবুল খায়ের সিহাব এবং দৈনিক ডান্ডিবার্তার পরিবারের পক্ষ থেকে সম্পাদক হাবিবুর রহমান বাদল শুভেচ্ছা জানান তিনি যেন লেখালেখিতে আরো অগ্রযাত্রা উন্নতার উত্তরোত্তর সাফল্য কামনা করছি।

নিউজটি শেয়ার করুন...

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Comments

    © All rights reserved © 2023
    Design & Developed BY M Host BD