শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৩৮ পূর্বাহ্ন

ফতুল্লার আজাদ ডাইং মালিককে জড়িমানা

নারায়ণগঞ্জের খবর: পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকায় ফতুল্লায় একটি ডাইং কারখানাকে ১ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। গতকাল দুপুরে ফতুল্লা বাজার সংলগ্ন আজাদ ডাইং কর্তৃপক্ষকে এই জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে জেলা পরিবেশ অধিদপ্তর।

এলাকাবাসীর অভিযোগ, আজাদ ডাইংয়ে ইটিপি না থাকায় ডাইংয়ের কেমিক্যাল মিশ্রিত পানি এলাকায় ছড়িয়ে পড়লে এলাকাবাসীর মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়। এতে করে ওই এলাকা চলাচলের অনুপোযোগি হয়ে পড়েছে।

এলাকাবাসীর অভিযোগ, দূষিত পানির কারণে হাত-পায়ে ঘাঁ সহ নানা ধরনের রোগ-ব্যাধিতে আক্রান্ত হচ্ছেন।

ইতিপূর্বে ফতুল্লা লালপুর পৌষার পুকুরপাড় এলাকাবাসী একাধিকবার উক্ত ডাইংয়ের দূষনের বিরুদ্ধে স্থানীয় জনপ্রতিনিধির কাছে লিখিত অভিযোগ ও মানববন্ধন করেছেন। এর প্রেক্ষিতে গতকাল নারায়ণগঞ্জ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা নাহিদা বারিকের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়।

নাহিদা বারিক বলেন, আজাদ ডাইং দীর্ঘদিন যাবত তাদের কারখানার দূষিত তরল বর্জ্য পরিশোধন ছাড়াই ড্রেনের মাধ্যমে রাস্তায় ফেলছিল। এতে করে এই এলাকার মানুষের স্বাস্থ্য সমস্যা সহ নানা দূর্ভোগ সৃষ্টি হয়। সরেজমিনে এসে ঘটনার সত্যতা পেয়েছি। ওই ডাইংয়ের পক্ষে পরিবেশ অধিদপ্তরের কোন ছাড়পত্র ছিলো না। তারা ইটিপিও স্থাপন করেনি। তাই ডাইংয়ের বিরুদ্ধে ১ লাখ টাকা জরিমানা করাসহ কর্তৃপক্ষকে ইটিপি স্থাপনের নির্দেশ এবং ডাইংয়ের পানি যাতে সড়কে না আসে সেজন্য সতর্ক করা হয়েছে। পানি নিস্কাশনের জন্য ইউনিয়ন পরিষদ আরো ২টি পাম্প স্থাপন করলে এর বিদ্যুৎ বিল বহন করবে ডাইংয়ের মালিক আবুল কালাম আজাদ। এই বিষয়ে তিনি অঙ্গীকার করেছেন এবং সে তার বিরুদ্ধে আনিত সকল অভিযোগ স্বীকার করেন।

এসময় উপস্থিত ছিলেন, ফতুল্লা রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মোঃ আজিজুর রহমান, সিদ্ধিরগঞ্জ সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মাসুম রেজা, জেলা পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মইনুল হক, সহকারী পরিচালক শরীফুল ইসলাম, ফতুল্লা ইউনিয়ন পরিদষদের চেয়ারম্যান খন্দকার লুৎফর রহমান স্বপন প্রমূখ

নিউজটি শেয়ার করুন...

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Comments

    © All rights reserved © 2023
    Design & Developed BY M Host BD