শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন

যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ মনির জন্মদিনে শহর যুবলীগের দোয়া মিলাদ

নারায়ণগঞ্জের খবরঃ বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনি’র ৮০তম জন্ম বার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদের আয়োজন করেন নারায়ণগঞ্জ মহানগর (শহর) যুবলীগ। মিলাদে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবার ও শেখ ফজলুল হক মনি’র পরিবারের সকল সদস্যদের জন্য আল্লাহ দরবারে দোয়া করা হয়।

৪ ডিসেম্বর বুধবার বাদ আসর চাষাঢ়া রেলগেইট জামে মসজিদে নারায়ণগঞ্জ মহানগর (শহর) যুবলীগের সভাপতি শাহাদাত হোসেন ভুইয়া সাজনু’র উদ্যোগের দোয়া ও মিলাদ আয়োজন করা হয়।

মিলাদে উপস্থিত ছিলেন, মহানগর যুবলীগের সহ-সভাপতি আমিরুল রহমান শাহিন, যুগ্ম সম্পাদক ইকবাল হোসেন রিপন, সাংগঠনিক সম্পাদক আমজাদ হোসেন জুয়েল, সিদ্ধিরগঞ্জ যুবলীগের যুগ্ম সম্পাদক জামান, বন্দর পৌর যুবলীগের সাধারণ সম্পাদক কাজী জহির, ১১নং ওয়ার্ড যুবলীগের সভাপতি চঞ্চল মাহমুদ, সাধারণ সম্পাদক ইউসুফ মেম্বার, ১২নং ওয়ার্ড যুবলীগের সভাপতি সেলিম খান, ১৩নং ওয়ার্ড যুবলীগের সভাপতি শাহজালাল প্রধান, ইকবাল হোসেন, ১৪নং ওয়ার্ড যুবলীগের সামসুল করিম, ১৬নং ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক কাইয়ুম কানন, ১৮নং ওয়ার্ড আব্দুর খালেক, সাধারণ সম্পাদক মজিবুর রহমান ও ১০নং ওয়ার্ড কাউন্সিলর খোকন প্রমুখ।

উল্লেখ্য, শেখ ফজলুল হক মনি (৪ ডিসেম্বর ১৯৩৯ থেকে ১৫ আগষ্ট ১৯৭৫) ছিলেন একজন বাংলাদেশী রাজনীতিবিদ এবং সাংবাদিক। তিনি ছিলেন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে এবং বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অন্যতম প্রধান গেরিলা বাহিনী মুজিব বাহিনী তার নির্দেশে ও প্রত্যক্ষ তত্ত্বাবধানে গঠিত এবং পরিচালিত হয়।

দেশ স্বাধীন হবার পর ১৯৭২ সালের ২১ ফেব্রæয়ারি সম্পাদনায় সাপ্তাহিক বাংলার বাণী পত্রিকা দৈনিকে রূপান্তরিত হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে তিনি ১৯৭২ সালের ১১ নভেম্বর আওয়ামী যুবলীগ প্রতিষ্ঠা করেন এবং এর চেয়ারম্যান নির্বাচিত হন। যুগপৎ তিনি তেজগাঁ আঞ্চলিক শ্রমিক লীগের সভাপতির দায়িত্বও পালন করেন। ১৯৭৩ সালের ২৩ আগস্ট তিনি সাপ্তাহিক সিনেমা পত্রিকা প্রকাশ করেন। ১৯৭৪ সালের ৭ জুন তার সম্পাদনায় দৈনিক বাংলাদেশ টাইমস প্রকাশিত হয়। ১৯৭৫ সালে বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ গঠিত হলে তিনি এর সম্পাদকমন্ডলীর সদস্য মনোনীত হন। তার রচিত গল্পের সংকলন বৃত্ত ১৯৬৯ সালে প্রথম প্রকাশিত হয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সামরিক বাহিনীর কতিপয় সদস্যের হাতে তিনি নির্মমভাবে নিহত হন।

শেখ ফজলুল হক মনি’র নেতৃত্বে বাংলাদেশের প্রথম যুব সংগঠন যা ১৯৭২ সালের ১১ই নভেম্বর প্রতিষ্ঠিত হয়। সংক্ষেপে যুবলীগ নামে সংগঠনটি বহুল প্রচলিত। এটি বাংলাদেশ আওয়ামী লীগের যুব অঙ্গসংগঠন। এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন তিনি। ২০১২ সালের ১৪ জুলাই বাংলাদেশ আওয়ামী যুবলীগের ষষ্ঠ জাতীয় কংগ্রেসে চেয়ারম্যান পদে ওমর ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক পদে মোঃ হারুনুর রশিদ নির্বাচিত হন। চলতি বছরের সপ্তম যুবলীগের কংগ্রেসে চেয়ারম্যান হন তার বড় ছেলে শেখ ফজলে শামস।

নিউজটি শেয়ার করুন...

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Comments

    © All rights reserved © 2023
    Design & Developed BY M Host BD